মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

 

অগ্নি-দুর্ঘটনা, উদ্ধার ও আহত সেবা :

১। দুর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার স্টেশন বা কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে    

    দুর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।

২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-সরঞ্জামাদিসহ

    দুর্ঘটনাস্থলে গমন করেন।

৩। যেকোন দুর্যোগে ১৯৯ ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়। এছাড়া

    নিকটস্থ ফায়ার স্টেশনের নম্বর সংগ্রহ করুন।

৪। উল্লেখিত সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্নলিখিত নম্বরে

    যোগাযোগ করুন :

উপ-পরিচালক, ঢাকা বিভাগ, ঢাকা

০২-৯৫৫৬৭৫৮

উপ-পরিচালক, চট্রগ্রাম বিভাগ, চট্রগ্রাম

০৩১-৭১৬৩২৬

উপ-পরিচালক, রাজশাহী বিভাগ, রাজশাহী

০৭২১-৭৭৪২২৪

উপ-পরিচালক, খুলনা বিভাগ, খুলনা

০৪১-৭৬০৩৩৪

উপ-পরিচালক, সিলেট বিভাগ, সিলেট

০৮২১-৭১৬৩৫০

উপ-পরিচালক, বরিশাল বিভাগ, বরিশাল

০৪৩১-৬৫১৩৩

 

ফায়ার লাইসেন্স (অগ্নি দুর্ঘটনা প্রতিরোধমূলক পরামর্শ সেবা) :

১। স্থানীয় সহকারী পরিচালক/ উপ-পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের

    নির্ধারিত ফরম পূরণপূর্বক নিম্নবর্ণিত কাগজপত্রসহ আবেদন করতে

     হবে।

    ক) ট্রেড লাইসেন্স।

    খ) প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক

        প্রতিষ্ঠানের স্থাবর/ অস্থাবর সম্পত্তির বার্ষিক মূল্যায়ন পত্র।

    গ) ভাড়া বাড়িতে ব্যবসা হলে ভাড়ার চুক্তিপত্র।

    ঘ) রাজউক/ পৌরসভা কর্তৃক অনুমোদিক স্থাপনার নকশা।

    ঙ) প্রতিষ্ঠানটির লিমিটেড কোম্পানী হলে  Memorandum

      of Articles (Certificate of Incorporation)

    চ) প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জনপ্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ।

    ছ) বহুতল বা বাণিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড়পত্র।

   জ) গার্মেন্টস প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফায়ার সার্ভিস নির্ধারিত তথ্য বিবরণী।

২। আবেদন প্রাপ্তির পর ০৭ কর্ম দিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক

    নিয়োজিত পরিদর্শকের  মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়।

৩। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।

৪। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করার পর পুনরায় পরিদর্শন

    করা হয়।

৫। পরিদর্শন যুক্তিসঙ্গতভাবে সন্তোষজনক হলে সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে

    লাইসেন্স প্রদান করা হয়।

৬। যুক্তি সঙ্গত কারণে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তুষ্ট না হলে মহা  

    পরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির ১২০ দিনের মধ্যে

     আবেদনকারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন।

৭। মহা পরিচালকের নিকট হতে ক্ষমতাপ্রাপ্ত কোন কর্মকর্তার কোন

   সিদ্ধান্তে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষুদ্ধ হলে ৩০ দিনের মধ্যে   

   বিষয়টি পুন: বিবেচনার জন্য মহা পরিচালকের নিকট আবেদন

   করবেন।

৮। উক্ত আবেদন প্রাপ্তির ৩০ দিনের মধ্যে মহা পরিচালক সিদ্ধান্ত গ্রহণ

    করবেন।

৯। উক্ত বিষয়ে মহা পরিচালকের সিদ্ধান্তে সংক্ষুদ্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠান 

  নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে সরকারের নিকট আপীল করতে পারবেন।

১০। আপীল প্রাপ্তির ৬০ দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত

     প্রদান করবেন।

 

বহুতল বাণিজ্যিক ভবনের ছাড়পত্র :

১। অগ্নি প্রতিরোধ নির্বাপন আইন ২০০৩ এর ৭ নং ধারা অনুসারে অনুর্ধ

    ৭ তলা ভবনের বা বাণিজ্যিক ভবনের অগ্নি প্রতিরোধমূলক ছাড়পত্র 

    প্রদান করা হয়।

২। স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহা পরিচালক বরাবর সংশ্লিষ্ট

    ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করবেন।

৩। আবেদনের সাথে ভবনের নকশা ও দলিল প্রদান করবেন।

৪। অত:পর অত্র অধিদপ্তর কর্তৃক মনোনীত পরিদর্শক ০৭ কর্ম দিবসের

    মধ্যে সংশ্লিষ্ট পরিদর্শন করেন।

৫। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ  প্রদান করা হয়।

৬। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করলে শর্ত সাপেক্ষে

     পরবর্তী ৭ কর্ম দিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয়।

৭। পরিদর্শন যুক্তিসঙ্গত কারণে সন্তোষজনক না হলে ভবন ব্যবহারের

    অনুপযোগী মর্মে মহা পরিচালক ঘোষণা করতে পারেন।

৮। ভবন ব্যবহারের অনুপযোগী ঘোষণার কারণে কোন ব্যক্তি সংক্ষুদ্ধ

    হলে তিনি উক্তরূপ ঘোষণার ৩০ দিনের মধ্যে সরকারের নিকট

    আপীল করতে পারবেন।

৯। উক্ত আপীল প্রাপ্তির ৬০ দিনের মধ্যে সরকার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ

   করবেন।

এ্যাম্বুলেন্স সার্ভিসঃ

১। অত্র অধিদপ্তর স্থানীয়ভাবে বা আন্তঃ জেলা পর্যায় রোগী পরিবহনের

     নিমিত্তে জন সাধারণের জন্য এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকেন।

২। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধুমাত্র রোগীকে বাসা থেকে   

     হাসপাতালে অথবা দুর্ঘটনার স্থান থেকে হাসপাতালে স্থানান্তর করা

      হয়।

৩। এ সেবার জন্য স্থানীয় পর্যায়ের বা পৌর এলাকার ফোনের বা বার্তা

     বাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহণ করা হয়।

৪। আন্তঃজেলা পর্যায়ে বা দূরবর্তী কলের ক্ষেত্রে রোগী পরিবহনের জন্য

    নির্ধারিত ফরম পূর্বক পূর্ব অনুমোদন নিতে হয়।

৫। রোগী পরিবহনের জন্য ভাড়ার হার নিম্নরূপঃ

 ক) দেশের সকল মেট্রো পলিটন শহর এলাকাসহ সকল পৌর এলাকায় ১

       মাইল/ ১ কি:মি: হতে ৫ মাইল/ ৮ কি:মি: পর্যন্ত ৫০ টাকা।

  খ) ৫ মাইলের উর্ধ্বে হতে ১০ মাইল অথবা ৮ কি:মি:          হতে ১৬ কি:মি:

       পর্যন্ত প্রতি কল ১০০/- (একশত) টাকা।

   গ) দূরবর্তী/ আন্তঃজেলা কলের ক্ষেত্রে প্রতি মাইল ১০/- টাকা ও প্রতি

       কি:মি: ৬/- টাকা।

৬। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ এবং সংক্রামক ব্যাধির রোগী

     পরিবহন করা হয় না।

অগ্নি প্রতিরোধমূলক মহড়া, পরামর্শ ও প্রশিক্ষণ সেবাঃ

১।    উক্ত সেবা গ্রহণের জন্য স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা        সরাসরি মহা পরিচালক বরাবর আবেদন করতে হয়।

২।    আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অত্র অধিদপ্তর        আর্থিক সংশ্লেষ ও অন্যান্য শর্তাবলীসহ প্যাকেজ প্রস্তাব প্রেরণ

        করে।

৩।    সংশ্লিষ্ট প্রতিষ্ঠান উক্ত শর্ত পালনে সম্মত হলে অত্র        অধিদপ্তরের মনোনীত কর্মকর্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সহিত        প্রয়োজনীয় সমন্বয় সাধন পূর্বক নিম্নলিখিত সেবা প্রদান করে

        থাকে-

       ক) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে পরামর্শ প্রদান।

       খ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে প্রশিক্ষ। প্রদান।

        গ) অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে মহড়া পরিচালনা


Share with :

Facebook Twitter